স্বাধীনতা অাজও অাতুর ঘরে
- জিসান আহমেদ - হর্ষ-বিষাদ ০৫-০৫-২০২৪

অাজ অাতুর ঘর পঁয়তাল্লিশ বছরের কোঠায়,
যে ঘর এখনও পড়ে অাছে স্যাঁতসেঁতে অবস্থায়,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরের অাকাশে উড়ে রক্তস্নাত নিশান,
যে ঘরে অাজও রক্তগঙ্গা বইছে অবিরাম,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরে পিতা দিয়েছেন জ্বালাময়ী ভাষণ,
যে ঘরে অাজও স্থায়ী দেশদ্রোহীর সিংহাসন,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরের ভূখণ্ড লক্ষ প্রাণের বিনিময়ে কেনা,
যে ঘর অাজও বন্ধুপ্রতীম দেশের কাছে ত্যানা,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরে ফুটেছিল বোনের সম্ভ্রম রক্ষার কুঁড়ি,
যে ঘরে অাজও নিরন্তর চলে ধর্ষণের সেঞ্চুরি,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরে বসেছিল দেশপ্রেমিকদের অাসর,
যে ঘরে অাজও রচিত হয় পতিতাদের বাসর,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরে অাবৃত্তি হয়েছে মানুষ গড়ার লিরিক,
যে ঘরে অাজও পড়ে প্রশ্ন ফাঁসের হিড়িক,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরে শুরু অর্থনৈতিক মুক্তির শুভক্ষণ,
যে ঘরে অাজও হয় সাগর চুরির অায়োজন,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরের মানচিত্রে কেবল রক্ত কথা বলে,
যে ঘরে অাজও ঘুষের টাকায় কলম চলে,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরে শপথ হয়েছে জীবন রক্ষার বুলি,
যে ঘরে অাজও মানুষ নির্বিচারে খায় গুলি,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরের অভ্যুদয় মানুষকে সুস্থ রাখার তরে,
যে ঘরে অাজও রুগীরা বিনা চিকিৎসায় মরে,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরের প্রেমের উৎস ধর্মীয়গ্রন্থের চেতনা,
যে ঘরে অাজও ধর্মভীরুকে দেওয়া হয় যাতনা,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।

যে ঘরের স্বাধীনতার ইতিহাস বিশ্বজুড়ে বিস্ময়,
যে ঘরে অাজও চেতনা নিয়ে রমরমা ব্যবসা হয়,
এ অামার মাতৃভূমি, এ অামার বাংলাদেশ।


[প্রথম প্রকাশঃ ১৬ ই ডিসেম্বর, ২০১৬ খ্রিঃ]

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।